Wednesday 5 August 2015

short story in bengali

একটা ছেলে কলেজের খুব ধনী একটা
মেয়ের কাছে একটা চিঠি দিল।
মেয়েটা ছিল খুব অহংকারী। চিঠিটা
দেখা মাত্রই সে ছেলেটাকে জুতা
মারলো আর সাথে সাথে প্রিন্সিপাল ও
তার বাবাকে কথাটা বললো।
:
:
প্রিন্সিপাল খুব অপমান করলো তাকে
আর
তখনই কলেজ থেকে টিসি দিয়ে বের করে
দিল। মেয়ের বাবা কলেজের ট্রাষ্টি
বোর্ডের সদস্য ছিল তাই। কাহিনী
এখানেই শেষ নয়, মেয়ের বাবা পুলিশে
ধরিয়ে দিল ছেলেটা কে । ছেলেটা
গরীব ছিল তাই থানা থেকে কেউ নিতে
আসেনি তাকে শুধু তার এক ছোট ভাই
এসেছিল দেখতে।
:
:
খুব অত্যাচার করলো পুলিশ তাকে, খুব
মারলো,,,, মেয়ের বাবা যে টাকা
খাইয়েছিল পুলিশকে। শেষে এক সপ্তাহ
পরে আধমরা করে ছেড়ে দিল! কলেজের
আর
এলাকার সব লোকজন তাকে অপমান
করতে
লাগলো।
:
:
পরদিন সকালে কলেজের বড় বিল্ডিং এর
নিচে ছেলেটার লাশটা খুজে পাওয়া
গেলো। ছেলেটা কষ্ট আর অপমান সইতে
না পেরে আত্মহত্যা করেছে। ছোট
ভাইটা ছিল তার কলিজার টুকরা, সে যখন
জানলো তখন সেও দুঃখ সইতে না পেরে
মারা গেলো, এই দুইটা ছেলের কি
সত্যিই দোষ ছিল কোন??
:
:
মেয়েটা কিছুদিন পর চিঠিটা খুলে
পড়তে লাগলো, আর চোখ দিয়ে পানি
পরতে লাগলো তখন তার খুব কাঁদলো
মেয়েটা।
:
:
কেন ?
.
চিঠিটা→→
.
আমার প্রিয় ক্লাসমেট , আমি খুব গরীব
ঘরের ছেলে এটা জানেন আপনি । আমার
মায়ের খুব ইচ্ছা ছিল তাই আমাকে
কলেজে ভর্তি করিয়েছিল যেন আমি
একজন
ভাল শিক্ষক হতে পারি , অন্যকে
শিক্ষায়
শিক্ষিত করতে পারি। কিন্তু আমার মা
কিছুদিন আগে মারা গেছেন। এখন আমি
নিজের খরচ চালাতে পারছিনা।
পরিক্ষার ফি'স কি করে দেব বুঝতে
পারছিনা।
.
আমার ছোট ভাইটাকে নিয়ে খুব কষ্টে
আছি আপনার কাছে একটা অনুরোধ
করবো,,,
আপনি যদি পারেন আমার ফি'সের
টাকাটা দিবেন বা বাবাকে বলে মাফ
করাতে সাহায্য করবেন।
.
আপনি যদি বলেন টাকা শোধ করার
জন্য
আপনাকে আমি পড়াতে পারি। আর না
হলে
চাকরি করে টাকাটা শোধ দিয়ে
দিবো।
.
আপনার এই উপকার সারা জীবন মনে
রাখবো। মুখে বলতে পারবো না তাই
চিঠি দিলাম। ভাল থাকবেন, আর সুখে
থাকবেন দোয়া করি।
•••••••••••••••••••••••••••
>>> এই চিঠির বিনিময়ে ছেলেটার
জীবনের চরম শিক্ষা হয়ে গেলো।


No comments:

Post a Comment